scorecardresearch
 

NEET UG 2021 Counselling West Bengal : রাজ্যে নিট ইউজি ২০২১ Counselling প্রক্রিয়া আজ থেকে শুরু হচ্ছে

NEET UG 2021 Counselling West Bengal: বুধবার, ২ ফেব্রুয়ারি থেকে রাজ্যে চালু হচ্ছে মেডিকেল নিট ইউজি ২০২১-এর কাউন্সেলিং (NEET UG 2021 Counselling West Bengal)। মঙ্গলবার তারা একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

Advertisement
রাজ্যে ইউজি নিট-এর কাউন্সেলিং শুরু হচ্ছে (প্রতীকী ছবি) রাজ্যে ইউজি নিট-এর কাউন্সেলিং শুরু হচ্ছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • অপেক্ষার অবসান হল পড়ুয়াদের
  • বুধবার, ২ ফেব্রুয়ারি থেকে রাজ্যে চালু হচ্ছে মেডিকেল নিট ইউজি ২০২১-এর কাউন্সেলিং
  • রাজ্য স্বাস্থ দফতর সূত্রে এ খবর জানা গিয়েছে

NEET UG 2021 Counselling West Bengal: অপেক্ষার অবসান হল পড়ুয়াদের। বুধবার, ২ ফেব্রুয়ারি থেকে রাজ্যে চালু হচ্ছে মেডিকেল নিট ইউজি ২০২১-এর কাউন্সেলিং (NEET UG 2021 Counselling West Bengal)। মঙ্গলবার তারা একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

আরও পড়ুন: কলকাতা ফিল্ম ফেস্টিভ্য়ালে থাকছে তাঁর সিনেমা, কেন এখনও অটুট কলকাতার গদার-প্রেম

যা জানানো হয়েছে
ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম রাউন্ডের জন্য নোটিশ প্রকাশ, শিডিউল এবং সিট ম্যাট্রিক্সের দিন হল ১ এবং ২ ফেব্রুয়ারি। এরপর হবে নিট ইউজি ২০২১-এর অনলাইন এনরোলমেন্ট, ফি পেমেন্ট। যা শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি বিকেল ৪টে থেকে। এবং তা চলবে ৫ ফেব্রুয়ারি রাত পর্যন্ত। ফল প্রকাশিত হবে ৮ ফেব্রুয়ারি, বিকেল ৪টের পর।

আরও পড়ুন: মোবাইলে চার্জ শেষ? যাতাযাতের সময় মেট্রোই দেবে পাওয়ার ব্য়াঙ্ক

নিট ইউজি ২০২১-এ সফল হয়েছেন, সেই প্রার্থীদের রেজিস্ট্রেশন, চয়েজ ফিলিং এবং চয়েজ লকিং প্রক্রিয়া শুরু হবে ৩ ফেব্রুয়ারি বিকেল ৪টে থেকে। যা চলবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। 

এরপর শুরু হবে ভর্তি হওয়ার প্রক্রিয়া। বাছাই করা প্রার্থীদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে রিপোর্টিং এবং ভর্তি শুরু হবে ৯ ফেব্রুয়ারি থেকে। যা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রার্থীদের আসল নথি, কলেজে ভর্তির টাকা, ফিজিক্যাল ডকুমেন্ট ভেরিফিরকেশনের জন্য বন্ড লাগবে সে সময়। সেগুলো ভেরিফিকেশন হয়ে গেলেই তাঁদের বেছে নেওয়া সিটে ভর্তি হওয়া যাবে। সকাল ১০টা থেকে শুরু হবে। চলবে বেলা ৪টে পর্যন্ত।

এক নজরে গুরুত্বপূর্ণ দিন
অনলাইন এনরোলমেন্ট, ফি পেমেন্ট - ২ - ৫ ফেব্রুয়ারি
রেজিস্ট্রেশন, পছন্দ মতো সিট বাছাই -  ৩ ফেব্রুয়ারি, বিকেল ৪টে থেকেশুরু। চলবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত
ফল প্রকাশি - ৮ ফেব্রুয়ারি, বিকেল ৪টের পর

Advertisement

এনআরআই প্রার্থী
বাংলায় ডাক্তারি নিয়ে পড়তে চান, এমন এনআরআই প্রার্থীদের ডকুমেন্ট যাচাই করার জন্য যেতে হবে স্বাস্থ্য ভবনে। সেখানকার ইন্সটিটিউট বিল্ডিংয়ে সেই কাজ করা হবে। এরপর তাঁদের সংশ্লিষ্ট মেডিকেল কলেজে যেতে হবে। ফেব্রুয়ারি মাসের ৩ দিন এই কাজ হবে। সেগুলি হল ৯, ১০ এবং ১১ তারিখ। সকালে ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সেই কাজ চলবে।

কোথায় কোথায় ভর্তি
এই প্রক্রিয়ায় মেডিকেল, ডেন্টাল এবং আয়ুশ কলেজে ভর্তি হওয়া যাবে। রাজ্য কোটা, প্রাইভেট ম্যানেজমেন্ট, এনআরআই কোটা এবং আয়ুশ প্রাইভেট কলেজ একআইকিউয়ে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। 

 

Advertisement